September 7, 2024, 11:41 pm

বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল আনলো বাজাজ

যমুনা নিউজ বিডি: বিশ্বের প্রথম সিএনজিচালিত মোটরসাইকেল আনলো ভারতীয় প্রতিষ্ঠান বাজাজ অটো। বাইকটির নাম রাখা হয়েছে ফ্রিডম ১২৫। সিএনজি’র পাশাপাশি পেট্রোলেও চালানো যাবে বাইকটি। ড্রাম, ড্রাম এলইডি ও ডিস্ক এলইডি-এই তিন ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। বেসিক ভ্যারিয়েন্টের দাম ধরা হয়েছে ভারতীয় মুদ্রায় ৯৫ হাজার টাকা এবং টপ-এন্ড ভ্যারিয়েন্টের দাম ১ লাখ ১০ হাজার টাকা। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জানা গেছে, বাজারে ছাড়ার পর থেকেই ফ্রিডম ১২৫-এর বুকিং শুরু হয়েছে। প্রথমে গুজরাট ও মহারাষ্ট্রে বিক্রি হবে এই মোটরসাইকেল এবং পরে গোটা ভারতে বিক্রি করা হবে। মিশর, তানজানিয়া, পেরু, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের মতো অন্যান্য দেশেও রপ্তানি করা হবে এই সিএনজি চালিত বাইকটি। বাইকের সিটের নিচে দুই কেজির একটি সিএনজি ট্যাঙ্ক রয়েছে। সামনে রাউন্ড হেডল্যাম্প, ব্লুটুথ, ডিজিটাল মিটার এবং রিভার্স এলইডি কনসোলের মতো অত্যাধুনিক ফিচারও রয়েছে এই বাইকে। বাজাজের এই সিএনজি বাইকটি সর্বোচ্চ ৯.৫ হর্সপাওয়ার এবং ৯.৭ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এক সুইচেই সিএনজি থেকে পেট্রোলে চালানো যায় এই বাইক।

ভারতের কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রী নীতিন গডকরী বাজাজ অটোর এই নতুন বাইকের উদ্বোধন করেন। বাজাজের দাবি, ফ্রিডম ১২৫ একটি সিএনজিতে ২১৩ কিলোমিটার পর্যন্ত চলতে পারে এবং পেট্রোল ট্যাঙ্কে ১১৭ কিলোমিটার পর্যন্ত যেতে পারে। সম্মিলিতভাবে এই বাইকের রেঞ্জ ৩৩০ কিলোমিটার বলে দাবি করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD